1. admin@amadertangail24.com : md Hasanuzzaman khan : The Bengali Online Newspaper in Tangail News Tangail
  2. anowar183617@gmail.com : Anowar pasha : Anowar pasha
  3. smariful81@gmail.com : ArifulIslam : Ariful Islam
  4. dms09bd@yahoo.com : dm.shamimsumon : dm shamim sumon
  5. kplithy@gmail.com : Lithy : Khorshida Parvin Lithy
  6. atozlove9@gmail.com : HM Maruf Ahmmed : HM Maruf Ahmmed
  7. monirhasantng@gmail.com : MD. MONIR HASAN : MD. MONIR HASAN
  8. muslimuddin@gmail.com : MuslimUddin Ahmed : MuslimUddin Ahmed
  9. sayonsd4@gmail.com : Sahadev Sutradhar Sayon : Sahadev Sutradhar Sayon
  10. sheful05@gmail.com : sheful : Habibullah Sheful
সরিষা ও মৌমাছি চাষে লাভবান উভয় চাষিই - Tangail News
রবিবার, ১৭ জানুয়ারী ২০২১, ০২:০৪ পূর্বাহ্ন
সর্বশেষ সংবাদঃ-
স্কুলে বেতন দিতে পারেনা কিন্তু প্রত্যেকের কাছেই মোবাইল ফোন…আতাউর রহমান খান এমপি ধনবাড়ী পৌর নির্বাচনে আ’লীগের বিদ্রোহী প্রার্থী বকল বিজয়ী এসিল্যান্ডের প্রচেষ্টায় জনবান্ধবে পরিণত নাগরপুর উপজেলা ভূমি অফিস ভূঞাপুুরে সাংবাদিকদের নবাগত ইউএনও’র মতবিনিময় ধনবাড়ী পৌর নির্বাচনে ইভিএমে ভোট গ্রহন চলছে বাসাইলে ঐতিহ্যবাহী পৌষসংক্রান্তি মেলা অনুষ্ঠিত নাগরপুরে সড়ক উন্নয়ন কাজের ভিত্তি প্রস্তর স্থাপন নাগরপুরে রোটারী ক্লাবের উদ্যোগে শীতবস্ত্র কম্বল বিতরণ ফেসবুকের কল্যাণে এক যুগ পর পাগলী দূর্গা ফিরে পেল তার পরিবার আরও দাম বাড়ছে এলপি গ্যাসের বাসাইলে সরিষার মাঠে মধু সংগ্রহের ধুম পড়েছে ধনবাড়ীতে জিহাদী বইসহ জঙ্গি সদস্য গ্রেফতার বীরমুক্তিযোদ্ধাদের সঙ্গে আওয়ামী সমর্থিত টাঙ্গাইল পৌরমেয়র প্রার্থীর মতবিনিময় সভা টাঙ্গাইলে আদিবাসী নারীকে গাছে বেধে নির্যাতনের প্রতিবাদে বিক্ষোভ সমাবেশ ও মানববন্ধন অনুষ্ঠিত নাগরপুরে সরকারের উন্নয়ন শীর্ষক মত বিনিময় সভা

সরিষা ও মৌমাছি চাষে লাভবান উভয় চাষিই

এম এম হেলাল
  • Update Time : শুক্রবার, ১ জানুয়ারী, ২০২১
  • ২২১ Time View
Spread the love

 

“ফুলে ফুলে হানে ভ্রমর-মৌমাছির দল উড়ে; মাঠের পর হলুদ মাঠ, চার দিগন্ত জুড়ে। নেশা ধরায় মধুর টানে, মধুর সে মিলন; ভ্রমর-মাছি ফুলের রেণুর, নিত্য আলিঙ্গন।” কবির বর্ণিত এমন মধুর দৃশ্যের দেখা মিলবে এখন বাংলা প্রকৃতির পুরো কোল জুড়ে। তেমনি টাঙ্গাইলের কালিহাতীতেও বিস্তীর্ণ মাঠজুড়ে এখন সরিষা ফুলের হলুদের সমারোহ।

 

সুযোগটা লুফে নিতেই সরিষায় হলুদ জমির পাশেই মৌ চাষের বাক্স বসিয়েছেন চাষিরা। এতে মৌমাছির মাধ্যমে সরিষা ফুলের পরাগায়নে সহায়তার পাশাপাশি পুষ্টিগুণ বৃদ্ধি পায় এবং ফলনও ২০ ভাগ বেশি হয়। ফলে একদিকে সরিষার উৎপাদন বাড়ছে, অপর দিকে মধু আহোরণ করা যাচ্ছে। সমন্বিত এই চাষে সরিষাচাষি ও মৌচাষি উভয়ই লাভবান হচ্ছেন।

 

উপজেলার পাইকড়া ইউনিয়নের হাঁসড়া গ্রামের কৃষক জয়নাল মিয়া বলেন, ৩২৫ শতাংশ জমিতে সরিষা চাষ করেছি এবছর, দুই দফা বন্যায় সময় মতো সরিষা লাগাতে পারি নাই, তারপরও পোকা ধরে জাগায় জাগায় মরে যাচ্ছে। প্রতি ১০০ শতাংশ জমিতে ১৫মণ সরিষা আবাদে খরচ হয় দশ হাজার টাকার মতো করে ৩২৫ শতাংশ জমিতে বত্রিশ হাজার পঁাচশত টাকা খরচে মোটামুটি তিয়াত্তুর হাজার একশত পঁচিশ টাকার সরিষার বিক্রি করে চল্লিশ হাজারেরও বেশি লাভ করা যায়।

সাতক্ষীরার শ্যামনগর উপজেলার ফেরদৌসুর রহমান, সিংগাইরের কৃষক আলম বেপারির সরিষা জমির পাশে ৯০টা মৌ চাষের বাক্স স্থাপন করেছেন। এখানে থেকে সে ৫-৭ মণ মধু সংগ্রহ করতে পারবেন বলে আশা করছেন। হাঁসড়ার কৃষক জয়নাল মিয়া সরিষা জমির পাশে আরো ৫০টি বাক্স বসিয়েছেন একই ব্যক্তি। উপজেলার পারখিতে ৭৫ টি বাক্স, যুগিপালে ১৭০টি বাক্সে সরিষা জমি থেকে মধু আহোরণ করছেন সাতক্ষীরা থেকে আগত অন্যান্য মৌ চাষিরাও।

 

তাঁরা সবাই জানান, সাতক্ষীরা থেকে টাঙ্গাইল অঞ্চলে সরিষা ফুলের মধু সংগ্রহে ১৫/২০জন মৌ খামারি এসেছেন। সংগ্রহ করা মধু ঢাকার বিভিন্ন কোম্পানির কাছে ১০ থেকে ১৫ হাজার টাকা মণ দরে বিক্রি করতে পারবেন বলে আশা করছেন মধু সংগ্রাহকেরা।

অগ্রহায়ণ ও পৌষ মাসে মধু বেশি সংগ্রহ হয়। মৌ চাষে কালিহাতীর কৃষক ও বেকার যুবকদের প্রশিক্ষণের ব্যবস্থা করে স্থানীয় কৃষি অর্থনীতিতে ভূমিকা রাখার প্রচেষ্টা করা হবে জানান উপজেলা কৃষি অফিসার সাজ্জাদ হোসনে তালুকদার।

 

উপজেলা কৃষি অফিসার সাজ্জাদ হোসনে তালুকদার জানান, লক্ষ মাত্রা ছাড়িয়ে এবছর ৩১৩০ হেক্টর জমিতে সরিষা চাষ করা হচ্ছে, ২৯৭০ হেক্টর জমিতে সরিষা চাষের লক্ষ মাত্রা ছিলো। ৯৩৬ হেক্টর জমিতে বারি সরিষা-১৪, ৭০ হেক্টর জমিতে বিনা-৪ সরিষা, ১৮৭ হেক্টর জমিতে বিনা-৯ সরিষা, ১৯৩৭ হেক্টর জমিতে তরী-৭ জাতের সরিষা আবাদ হচ্ছে। ২৮০০শত বিঘা জমিতে সরিষা চাষের প্রয়োজনীয় পরিমাণের বীজ ও সার কৃষকদের প্রদান করা হয়েছে। দেশী জাতের সরিষায় এসিড পোকার আক্রমণ হলেও স্বল্প মেয়াদী ফসলে তেমন ক্ষতি করতে পারেনা। তাছাড়াও আমাদের উপ-সহকারি কৃষি কর্মকর্তারা কৃষক ভাইদেরকে সবসময় পরামর্শ প্রদান করে থাকেন।

 

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
© All rights reserved © 2020
Theme Customized BY LatestNews
error: Content is protected !!