1. admin@amadertangail24.com : md Hasanuzzaman khan : The Bengali Online Newspaper in Tangail News Tangail
  2. aminulislamkobi95@gmail.com : Aminul islam kobi : Aminul islam kobi
  3. anowar183617@gmail.com : Anowar pasha : Anowar pasha
  4. smariful81@gmail.com : ArifulIslam : Ariful Islam
  5. arnobalamin1@gmail.com : arnob alamin : arnob alamin
  6. dms09bd@yahoo.com : dm.shamimsumon : dm shamim sumon
  7. kplithy@gmail.com : Lithy : Khorshida Parvin Lithy
  8. hasankhan0190@gmail.com : md hasanuzzaman : md hasanuzzaman Khan
  9. monirhasantng@gmail.com : MD. MONIR HASAN : MD. MONIR HASAN
  10. muslimuddin@gmail.com : MuslimUddin Ahmed : MuslimUddin Ahmed
  11. sayonsd4@gmail.com : Sahadev Sutradhar Sayon : Sahadev Sutradhar Sayon
  12. sheful05@gmail.com : sheful : Habibullah Sheful
সরিষা ও মৌমাছি চাষে লাভবান উভয় চাষিই - Amader Tangail 24
বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ০৩:৩০ পূর্বাহ্ন
সর্বশেষ সংবাদঃ-
বাসাইলে ৪৯ কেজি গাঁজাসহ চারজন গ্রেফতার ৬ষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচন কালিহাতীতে মনোনয়ন জমা দিলেন যারা বাসাইলে প্রাণীসম্পদ প্রদর্শণী অনুষ্ঠিত সখিপুর রিপোর্টার্স ইউনিটির ঈদপূনর্মিলনী বাতিঘর আদর্শ পাঠাগারের উদ্যোগে উচ্চশিক্ষা বিষয়ক সেমিনার অনুষ্ঠিত বাসাইলে ঐতিহাসিক মুজিবনগর দিবস পালন টাঙ্গাইলে সৃষ্টি একাডেমিক ফুটবল চ্যাম্পিয়নশিপের ফাইনাল খেলা অনুষ্ঠিত বাসাইলে ঐতিহ্যবাহী লাঠি খেলা অনুষ্ঠিত উল্লাপাড়ায় ২ দিনব্যাপী মানবধর্ম মেলার উদ্বোধন  নাগরপুরে ট্রাক চাপায় মোটরসাইকেল আরোহী নিহত বাঙ্গালী সংস্কৃতি জাগ্রত হলে অসাম্প্রদায়িক চেতনা জাগ্রত হবে নাগরপুরে মঙ্গল শোভাযাত্রা উদ্বোধনের সময় বানিজ্য প্রতিমন্ত্রী বাসাইলে পহেলা বৈশাখ উপলক্ষে মঙ্গল শোভাযাত্রা অনুষ্ঠিত আমাদের মূল লক্ষ্যই হলো হস্ত ও কুটির শিল্পকে আন্তর্জাতিক পর্যায়ে নিয়ে যাওয়া- বানিজ্য প্রতিমন্ত্রী সখিপুরে একই মাতৃগর্ভে ৬ সন্তান সখিপুর উপজেলা হাসপাতালে সেবা নিতে আসা রোগীদের ঈদ আনন্দ

সরিষা ও মৌমাছি চাষে লাভবান উভয় চাষিই

এম এম হেলাল
  • প্রকাশ : শুক্রবার, ১ জানুয়ারী, ২০২১
  • ১১৩৯ ভিউ

 

“ফুলে ফুলে হানে ভ্রমর-মৌমাছির দল উড়ে; মাঠের পর হলুদ মাঠ, চার দিগন্ত জুড়ে। নেশা ধরায় মধুর টানে, মধুর সে মিলন; ভ্রমর-মাছি ফুলের রেণুর, নিত্য আলিঙ্গন।” কবির বর্ণিত এমন মধুর দৃশ্যের দেখা মিলবে এখন বাংলা প্রকৃতির পুরো কোল জুড়ে। তেমনি টাঙ্গাইলের কালিহাতীতেও বিস্তীর্ণ মাঠজুড়ে এখন সরিষা ফুলের হলুদের সমারোহ।

 

সুযোগটা লুফে নিতেই সরিষায় হলুদ জমির পাশেই মৌ চাষের বাক্স বসিয়েছেন চাষিরা। এতে মৌমাছির মাধ্যমে সরিষা ফুলের পরাগায়নে সহায়তার পাশাপাশি পুষ্টিগুণ বৃদ্ধি পায় এবং ফলনও ২০ ভাগ বেশি হয়। ফলে একদিকে সরিষার উৎপাদন বাড়ছে, অপর দিকে মধু আহোরণ করা যাচ্ছে। সমন্বিত এই চাষে সরিষাচাষি ও মৌচাষি উভয়ই লাভবান হচ্ছেন।

 

উপজেলার পাইকড়া ইউনিয়নের হাঁসড়া গ্রামের কৃষক জয়নাল মিয়া বলেন, ৩২৫ শতাংশ জমিতে সরিষা চাষ করেছি এবছর, দুই দফা বন্যায় সময় মতো সরিষা লাগাতে পারি নাই, তারপরও পোকা ধরে জাগায় জাগায় মরে যাচ্ছে। প্রতি ১০০ শতাংশ জমিতে ১৫মণ সরিষা আবাদে খরচ হয় দশ হাজার টাকার মতো করে ৩২৫ শতাংশ জমিতে বত্রিশ হাজার পঁাচশত টাকা খরচে মোটামুটি তিয়াত্তুর হাজার একশত পঁচিশ টাকার সরিষার বিক্রি করে চল্লিশ হাজারেরও বেশি লাভ করা যায়।

সাতক্ষীরার শ্যামনগর উপজেলার ফেরদৌসুর রহমান, সিংগাইরের কৃষক আলম বেপারির সরিষা জমির পাশে ৯০টা মৌ চাষের বাক্স স্থাপন করেছেন। এখানে থেকে সে ৫-৭ মণ মধু সংগ্রহ করতে পারবেন বলে আশা করছেন। হাঁসড়ার কৃষক জয়নাল মিয়া সরিষা জমির পাশে আরো ৫০টি বাক্স বসিয়েছেন একই ব্যক্তি। উপজেলার পারখিতে ৭৫ টি বাক্স, যুগিপালে ১৭০টি বাক্সে সরিষা জমি থেকে মধু আহোরণ করছেন সাতক্ষীরা থেকে আগত অন্যান্য মৌ চাষিরাও।

 

তাঁরা সবাই জানান, সাতক্ষীরা থেকে টাঙ্গাইল অঞ্চলে সরিষা ফুলের মধু সংগ্রহে ১৫/২০জন মৌ খামারি এসেছেন। সংগ্রহ করা মধু ঢাকার বিভিন্ন কোম্পানির কাছে ১০ থেকে ১৫ হাজার টাকা মণ দরে বিক্রি করতে পারবেন বলে আশা করছেন মধু সংগ্রাহকেরা।

অগ্রহায়ণ ও পৌষ মাসে মধু বেশি সংগ্রহ হয়। মৌ চাষে কালিহাতীর কৃষক ও বেকার যুবকদের প্রশিক্ষণের ব্যবস্থা করে স্থানীয় কৃষি অর্থনীতিতে ভূমিকা রাখার প্রচেষ্টা করা হবে জানান উপজেলা কৃষি অফিসার সাজ্জাদ হোসনে তালুকদার।

 

উপজেলা কৃষি অফিসার সাজ্জাদ হোসনে তালুকদার জানান, লক্ষ মাত্রা ছাড়িয়ে এবছর ৩১৩০ হেক্টর জমিতে সরিষা চাষ করা হচ্ছে, ২৯৭০ হেক্টর জমিতে সরিষা চাষের লক্ষ মাত্রা ছিলো। ৯৩৬ হেক্টর জমিতে বারি সরিষা-১৪, ৭০ হেক্টর জমিতে বিনা-৪ সরিষা, ১৮৭ হেক্টর জমিতে বিনা-৯ সরিষা, ১৯৩৭ হেক্টর জমিতে তরী-৭ জাতের সরিষা আবাদ হচ্ছে। ২৮০০শত বিঘা জমিতে সরিষা চাষের প্রয়োজনীয় পরিমাণের বীজ ও সার কৃষকদের প্রদান করা হয়েছে। দেশী জাতের সরিষায় এসিড পোকার আক্রমণ হলেও স্বল্প মেয়াদী ফসলে তেমন ক্ষতি করতে পারেনা। তাছাড়াও আমাদের উপ-সহকারি কৃষি কর্মকর্তারা কৃষক ভাইদেরকে সবসময় পরামর্শ প্রদান করে থাকেন।

 

নিউজটি সোস্যালমিডিয়াতে শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো নিউজ
© All rights reserved © 2021
Theme Customized BY LatestNews