- Amader Tangail 24 - https://amadertangail24.com -

টাঙ্গাইলে মাহফিলের খিচুরি খেয়ে ২৭০জন ডায়রিয়া আক্রান্ত ১জনের মৃত্যু

টাঙ্গাইলের দেলদুয়ারে ওয়াজ মাহফিলে বিতরণ করা তবারক (খিচুড়ি) খেয়ে ২শতাধিক নারী-পুরুষ ডায়ারিয়ায় আক্রান্ত হয়েছেন।
স্থানীয় সহজ সরল এলাকাবাসী কুসংস্কার বশত আগুনের কুন্ডলী ও ধোঁয়া সৃষ্টি করে ডায়েরিয়া প্রতিহত করার চেষ্টা করতে দেখা গেছে নিজ নিজ বাড়ির সামনে।

স্থানীয় মিন্টু মল্লিক জানায়, নিজেরে ও পরিবাররে ডায়রিয়া মহামারী থিকা রক্ষা করতেই এই আগুনের কুন্ডলী ও ধোঁয়া সৃষ্টি করছি কারন বাপা দাদাদের কাছ থাইকা এভাবেই দেইখা আইছি”।

আক্রান্তদের মধ্যে গজিয়াবাড়ী গ্রামের মৃত বিষা চৌধুরীর স্ত্রী রাহেলা বেগম (৯১) নামের এক নারী মারা গেছেন। পরিস্থিতি সামাল দিতে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স ওই এলাকায় অস্থায়ী মেডিকেল ক্যাম্প বসিয়ে আক্রান্তদের চিকিৎসা দিচ্ছে।

জানা যায়, রোববার রাতে আটিয়া ইউনিয়নের গজিয়াবাড়ী গ্রামের মৃত আব্দুর রহমানের ছেলে মো. আক্কেল আলীর বাড়ীতে ওয়াজ মাহফিলের আয়োজন করা হয়। মাহফিল শেষে রাত ১২টার দিকে উপস্থিতদের মাঝে তবারক হিসেবে খিচুরি বিতরণ করা হয়। ওই খিচুরি খেয়ে এলাকায় ২ শতাধিক ব্যক্তি ডায়ারিয়ায় আক্রান্ত হয়ে পরেন। আক্রান্তদের অবস্থা ক্রমশ খারাপ পরিস্থিতির দিকে গেলে তাদের বিভিন্ন হাসপাতালে ভর্তি করা হয়। দেলদুয়ার উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে বুধবার দুপুর পর্যন্ত ১৬ জন রোগী ভর্তি হয়েছেন।

তাদের মধ্যে গজিয়াবাড়ী গ্রামের এইচ এস সি পরিক্ষার্থী নারগিছ আক্তার জানান, রোববার রাতে ওয়াজ মাহফিলের বিতরণ করা খিচুরি খেয়েছিলো সে সোমবার সকাল থেকেই তার পেটে ব্যথা ও ডায়ারিয়া শুরু হয়। এর পর সে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি হন। মঙ্গলবার তার পরিক্ষা রয়েছে। পরিক্ষা দিতে পারবে কিনা সে বিষয়ে তিনি শঙ্কিত।

আঁটিয়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান সাজ্জাদ হোসেন আজাদ জানান, আমি ডায়রিয়া আক্রান্ত হওয়ার খবরটি জানার সাথে সাথে ঘটনাস্থলে যায়, এই গ্রামে গিয়ে স্থানীয়দের সাথে আলাপ আলোচনা করে জানতে পারি মাহফিলের খিচুড়ি খেয়েই ডায়রিয়া আক্রান্ত হয়েছে এলাকাবাসী, যারা প্লেটে খেয়েছে তাদের তারা ডায়রিয়ায় আক্রান্ত হয়নি কিন্তু যারা পলিথিনে রাখা খিচুড়ি খেয়েছে মূলত তাদেরই এ সমস্যা হয়েছে এবং এই মাহফিলের আয়োজকদের বাড়ির কেউই ডায়রিয়া আক্রান্ত হয়নি এমনটাই তথ্য আমি পেয়েছি।

দেলদুয়ার উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের আবাসিক চিকিৎসক ডা. আশরাফুল আলম জানান, আটিয়ার গজিয়াবাড়ী এলাকার প্রায় ২৭০জনের মতো ডায়ারিয়ায় আক্রান্ত হয়েছেন। স্থানীয়দের মতে ডায়রিয়ায় প্রায় ৩শতাধীক। ওই এলাকায় অস্থায়ী মেডিকেল ক্যাম্প বসিয়ে ক্যাম্পে ৪০ জন এবং বাড়ী বাড়ী গিয়ে আরও ২০ জনকে চিকিৎসা দেয়া হচ্ছে। বাকী রোগীরা বিভিন্ন হাসপাতালে চিকিৎসাধীন আছেন। পরিস্থিতি আপাতত নিয়ন্ত্রনে রয়েছে।

উপজেলা স্বাস্থ্য ও প.প. কর্মকর্তা ডা. প্রবীর কুমার সরকার জানান, খবর পেয়ে অস্থায়ী ক্যাম্প করে মেডিকেল টিম পাঠিয়ে আক্রান্তদের চিকিৎসার ব্যবস্থা করা হয়েছে। জটিল রোগীদের হাসপাতারে নিয়ে আসা হচ্ছে। আক্রান্তদের মধ্যে টাঙ্গাইল শেখ হাসিনা মেডিকেল কলেজে এক বৃদ্ধার মৃত্যু হয়েছে।