- Amader Tangail 24 - https://amadertangail24.com -

বাসাইলে হয়ে গেলো পৌষসংক্রান্তি মেলা

গ্রাম-বাংলার ঐতিহ্যবাহী পৌষ সংক্রান্তি মেলা যুগ যুগ ধরে পালিত হচ্ছে। পৌষ মাসের শেষের দিন টাঙ্গাইলের বাসাইলে হিন্দু সম্প্রদায়ের অন্যতম বড় ধর্মীয় উৎসব পৌষ সংক্রান্তি মেলা অনুষ্ঠিত হয়েছে।

শুক্রবার (১৪ জানুয়ারি) দিনব্যাপী উপজেলার মিরিকপুর চাপড়াবিলের (বাসুলিয়া) সৌন্দর্যের রানিখ্যাত হিজল গাছের আঙ্গিনায় পালিত হয়েছে ঐতিহ্যবাহী পৌষ সংক্রান্তি মেলা। শত বছরের সিদ্ধেশ্বরী গাছটির আঙ্গিনায় হাজারো দর্শনার্থীদের ভীড়ে মিলন মেলায় পরিণত হয়।শিশু-কিশোর আর সকল বয়সের নারী পুরুষের ভীড়ে কোলাহল মূখর হয়ে পরে মেলা প্রাঙ্গন। মেলায় আসা ক্রেতারা কিনেছে তাদের প্রয়োজনীয় বিভিন্ন তৈজষপত্র।

পৌষসংক্রান্তি মেলা, মিরিকপুর।

মেলায় আসা রতন সূত্রধর বলেন, সিদ্ধেশ্বরী হিজল গাছের পাশে পৌষসংক্রান্তি মেলা কবে থেকে বসে সঠিকভাবে বলতে পারবো না।তবে ছোটবেলা থেকেই মেলাটি দেখে আসছি। যুগ যুগ ধরে পৌষসংক্রান্তি মেলাটি এখানে হয়ে আসছে।

মেলায় আসা দীনবন্ধু বলেন, এই মেলাটি পৌষ মাসের শেষের দিন হয়।ছোট সময় দাদুর সাথে মেলায় আসতাম। আর আজকে বন্ধুদের সাথে নিয়ে মেলায় এসেছি।

জানা যায়, পৌষসংক্রান্তি বা মকর সংক্রান্তি বাঙালি সাংস্কৃতিতে একটি বিষেশ উৎসবের দিন। বাংলা পৌষ মাসের শেষের দিন এই উৎসব পালন করা হয়। এই দিনে বাঙালিরা বিভিন্ন ধরণের অনুষ্ঠানের আয়োজন করে থাকে, তার মধ্যে বিভিন্ন রকমের পিঠা ও খেঁজুর গুড়ের পায়েস খাওয়ার ধুম পরে ঘরে ঘরে