1. admin@amadertangail24.com : md Hasanuzzaman khan : The Bengali Online Newspaper in Tangail News Tangail
  2. aminulislamkobi95@gmail.com : Aminul islam kobi : Aminul islam kobi
  3. anowar183617@gmail.com : Anowar pasha : Anowar pasha
  4. smariful81@gmail.com : ArifulIslam : Ariful Islam
  5. arnobalamin1@gmail.com : arnob alamin : arnob alamin
  6. dms09bd@yahoo.com : dm.shamimsumon : dm shamim sumon
  7. kplithy@gmail.com : Lithy : Khorshida Parvin Lithy
  8. hasankhan0190@gmail.com : md hasanuzzaman : md hasanuzzaman Khan
  9. monirhasantng@gmail.com : MD. MONIR HASAN : MD. MONIR HASAN
  10. muslimuddin@gmail.com : MuslimUddin Ahmed : MuslimUddin Ahmed
  11. sayonsd4@gmail.com : Sahadev Sutradhar Sayon : Sahadev Sutradhar Sayon
  12. sheful05@gmail.com : sheful : Habibullah Sheful
হ্যাকারের থাবায় প্রাথমিক শিক্ষার্থীদের সরকারি উপবৃত্তির টাকা - Amader Tangail 24
সোমবার, ০৬ মে ২০২৪, ০২:৪২ অপরাহ্ন
সর্বশেষ সংবাদঃ-
নাগরপুরে প্রাথমিক শিক্ষক সমিতির নতুন নেতৃত্বে হোসেন-ওয়াহিদ-কানিজ সখীপুরে রাতের আঁধারে মোমবাতি জ্বালিয়ে নিয়োগ পরীক্ষা টাঙ্গাইলে বিশ্ব মুক্ত গণমাধ্যম দিবসে গণমাধ্যমকর্মীদের সমাবেশে টাঙ্গাইলের চমচম স্বাদে-গন্ধে সেরাদের সেরা নাগরপুরে কিশোরগ্যাংয়ের হামলায় বীর মুক্তিযোদ্ধার সন্তান মৃত্যু শয্যায় তুচ্ছ ঘটনাকে কেন্দ্র করে নাগরপুরে স্বেচ্ছাসেবক লীগ নেতাকে কুপিয়ে হত্যা; আটক ৬  কালিহাতীতে বিভিন্ন প্রকল্প পরিদর্শন করলেন দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তরের মহাপরিচালক নাগরপুরে পথচারীদের বিশুদ্ধ পানি দিয়েছে জাতীয় সাংবাদিক সংস্থা  মির্জাপুর প্রেসক্লাবের উন্নয়ন কাজ পরিদর্শনে এমপি শুভ গরমে শরীর পানিশূন্য করে দেয় যেসব খাবার ও সবজি কালিহাতীতে হিটস্ট্রোকে প্রাণ হারালেন বৃদ্ধ মির্জাপুরে কৃষক শ্রমিক জনতা লীগের উদ্যোগে পথচারীদের শরবত পান নাগরপুরে গাছ কাটা কেন্দ্র করে প্রবাসীকে কুপিয়ে হত্যা, গ্রেফতার ২ কালিহাতী উপজেলা পরিষদ নির্বাচন আচরণবিধি লঙ্ঘনের অভিযোগ নাগরপুরে ট্রাফি-ট্রাক্টর ও সিএনজি মুখোমুখি সংঘর্ষ; নিহত ১

হ্যাকারের থাবায় প্রাথমিক শিক্ষার্থীদের সরকারি উপবৃত্তির টাকা

মোঃ আঃ লতিফ মিয়া
  • প্রকাশ : শনিবার, ১৪ আগস্ট, ২০২১
  • ২৯৭ ভিউ

টাংগাইলের সখিপুরে প্রাথমিক শিক্ষার্থীদের জন্য বরাদ্দকৃত সরকারি উপবৃত্তির টাকা ডাক বিভাগ নিয়ন্ত্রিত মোবাইল ব্যাংকিং নগদ এর মাধ্যমে শিক্ষার্থীদের মাঝে সহজে পৌঁছে দেয়া হয়। কিন্তু অত্যন্ত পরিতাপের বিষয়, একাধিক শিক্ষার্থী ও অবিভাবক জানান তাদের ব্যাক্তিগত নগদ একাউন্ট থেকে কে বা কারা তথ্য প্রযুক্তির অপব্যবহার করে এবং অবিভাবকের মোবাইলে ফোন করে বলা হয়েছে আপনার মোবাইলের নগদ একাউন্টে টাকা পাঠানো হবে জরুরী পিন নাম্বার টি বলুন! শিশু শিক্ষার্থীদের ক্ষেত্রে বেশির ভাগ অবিভাবকই হয়ে থাকে শিক্ষার্থীর মা। আর সরল প্রাণ মায়েদেরকে বোঁকা বানিয়ে খুব সহজেই হ্যাকাররা লুটে নিচ্ছে সরকারের দেয়া কোমলমতি শিক্ষার্থীদের সেই টাকাও।

জানা যায়,উপজেলার সরকারি মডেল প্রাইমারি স্কুলের তৃতীয় শ্রেণির শিক্ষার্থী (রোল নং ৮৪) এর অবিভাবকের ফোন নাম্বারে গত(২৭জুন) ২০২১সন্ধ্যা০৬ টায়, পার্সোনাল নগদ একাউন্টে ৯০০টাকা ডিসবার্সমেন্ট- Received (govt) করা হয়। ওই শিক্ষার্থীর মা জানান, মেয়ের জীবনের প্রথম পাওয়া উপবৃত্তির টাকাটা তখন না তুলে, আমার পার্সোনাল নগদ একাউন্টেই রেখে দেই, যেহেতু স্কুল বন্ধ, পরে টাকা উত্তোলন করে মেয়েকে স্কুলড্রেস সহ অন্যান্য শিক্ষা সামগ্রী ক্রয় করে দিবো। কিন্তু গত (৯ আগষ্ট) ব্যালেন্স চেক করে দেখি একাউন্টে ওই টাকাগুলো নেই। পরে নগদ এ্যপ্সের মাধ্যমে জানতে পারি গত (২৮ জুলাই) টাকাটা ক্যাশ আউট হয়ে গেছে! তিনি দুঃখ করে বলেন অল্প টাকা হলেও এই টাকা শিশুদের পড়াশোনায় মনোযোগী করতে যথেষ্ট সহায়ক ভুমিকা রাখে, তাছাড়া কিছু কিছু অসচ্ছল, নিম্নবিত্ত পরিবারের শিশুদের পড়াশোনার জন্য এই উপবৃত্তির টাকাটাই স্কুলড্রেস, ব্যাগ সহ অন্যান্য শিক্ষা সরঞ্জাম ক্রয়ের একমাত্র অবলম্বন। অথচ ক্ষুদ্র টাকা যখন অন্য কেউ হ্যাক করে নিয়ে যাচ্ছে তখন একদিকে ওই সকল পরিবার গুলো যেমন হতাশায় পরছে অন্যদিকে কোমলমতি শিশুদের পড়াশোনার উপরও পরছে এর বিরূপ প্রভাব।

সরকারি মডেল প্রাইমারি স্কুলের এক সহকারী শিক্ষিকা জানান, তার জানামতে এ বছর তৃতীয় শ্রেণির আরও এক শিক্ষার্থী যার (রোল নং ৬৫) এর উপবৃত্তির টাকা হ্যাক করে নিয়ে গেছে বলে অভিযোগ করেছেন ওই শিক্ষার্থীর মা। এই প্রতিবেদন লেখা অবধি একাধিকবা ওই শিক্ষার্থীর অবিভাবকের মোবাইলে ফোন করার চেষ্টা করেও কথা বলা সম্ভব হয়নি এবং শিক্ষিকা নিজেও কথা বলার চেষ্টা করে তাকে পাননি বলে জানান। তিনিও ঘটনা গুলো দুঃখ জনক বলে উদ্বেগ প্রকাশ করেন এবং জোরালো ভাবে এর প্রতিকার দাবী করেন।

সখিপুর সরকারি মডেল প্রাইমারি স্কুলের প্রধান শিক্ষক বলেন, এমন ঘটনা এর আগেও ঘটেছে, আমরা এ ব্যপারে আমাদের উপজেলা শিক্ষা অফিসার কে অবহিতও করেছি। কিন্তু তেমন কোনো প্রতিকার পাইনি।

এ বিষয়ে থানা পুলিশের কাছে কোনো লিখিত অভিযোগ করেছেন কিনা জানতে চাইলে তিনি না করে বলেন, আসলে আমরা এই সকল সমস্যা গুলো আমাদের উর্ধতন কর্মকর্তাকে জানিয়েছি, কিন্তু এ যাবৎ তেমন ফলপ্রসূ কিছু পাইনি। তিনি আরো জানান, আমার জানা মতে যতটুকু সম্ভব অবশ্যই তথ্য দিয়ে আপনাদের সহযোগিতা করবো এবং এই ধরনের অপরাধ যারাই করুক তাদের আইনের আওতায় এনে শাস্তি নিশ্চিত করা উচিৎ। তা না হলে এ ধরনের অপরাধ প্রবণতা বেড়েই চলবে।

সখিপুর উপজেলা প্রাথমিক শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক, ইব্রাহিম খলিল বলেন, এই বিষয়টি নিয়ে বিগত সময়ে একাধিকবার উপজেলা প্রাথমিক শিক্ষা অফিসার কে অবহিত করেছি। তিনি বিষয়টি খতিয়ে দেখবেন বলে আশ্বস্ত করেছেন। কিন্তু এই পর্যন্ত কোনো প্রকার কার্যকরী পদক্ষেপ আমার চোখে পরেনি। যার ফলে এমন ঘটনা দিন দিন বেড়েই চলেছে।

জানতে চাইলে, উপজেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা রাফিউল ইসলাম সখিপুর রিপোর্টার্স ইউনিটির সভাপতি মোহাম্মদ শরীফুল ইসলামকে মুঠোফোনে বলেন, শিক্ষার্থীদের উপবৃত্তির টাকা মোবাইল ব্যাংকিং নগদের মাধ্যমে পাঠানোর পূর্বে আমাদের অবগত করার কথা থাকলেও কর্তৃপক্ষ তা করেনি। বিষয়টি আমিও শুনেছি। সুনির্দিষ্ট অভিযোগ পেলে তার ভিত্তিতে টাকা উদ্ধারের চেষ্টা করবো, সেক্ষেত্রে এই সকল টাকা উদ্ধার করা অনেকটাই অনিশ্চিত।

নিউজটি সোস্যালমিডিয়াতে শেয়ার করুন

এই ক্যাটাগরির আরো নিউজ
© All rights reserved © 2021
Theme Customized BY LatestNews