1. admin@amadertangail24.com : md Hasanuzzaman khan : The Bengali Online Newspaper in Tangail News Tangail
  2. aminulislamkobi95@gmail.com : Aminul islam kobi : Aminul islam kobi
  3. anowar183617@gmail.com : Anowar pasha : Anowar pasha
  4. smariful81@gmail.com : ArifulIslam : Ariful Islam
  5. arnobalamin1@gmail.com : arnob alamin : arnob alamin
  6. dms09bd@yahoo.com : dm.shamimsumon : dm shamim sumon
  7. kplithy@gmail.com : Lithy : Khorshida Parvin Lithy
  8. hasankhan0190@gmail.com : md hasanuzzaman : md hasanuzzaman Khan
  9. monirhasantng@gmail.com : MD. MONIR HASAN : MD. MONIR HASAN
  10. muslimuddin@gmail.com : MuslimUddin Ahmed : MuslimUddin Ahmed
  11. sayonsd4@gmail.com : Sahadev Sutradhar Sayon : Sahadev Sutradhar Sayon
  12. sheful05@gmail.com : sheful : Habibullah Sheful
অনুমতিহীন ফেসবুক তথ্য চুরি করছে ২৫টি অ্যাপ, সরালো গুগল প্লে স্টোর থেকে - Amader Tangail 24
শনিবার, ২৭ জুলাই ২০২৪, ০৭:১৬ অপরাহ্ন
সর্বশেষ সংবাদঃ-
উল্লাপাড়ায় কোটা আন্দোলনকারীদের সঙ্গে পুলিশের ধস্তাধস্তি  সখিপুরে স্বামীর হাতে স্ত্রী খুন! বাসাইলে কোটা সংস্কারের দাবিতে সড়ক অবরোধ  উল্লাপাড়ায় কোটা আন্দোলনকারীদের রাজপথে বিক্ষোভ মিছিল  বাসাইলে অবৈধ ভাবে বালু উত্তোলন বলগেট মালিক কে ৫০হাজার টাকা জরিমানা গোপালপুরে বীর মুক্তিযোদ্ধাদের প্রতিবাদ সভা গোপালপুরে নিষিদ্ধ জাল পুড়িয়ে ধ্বংস বাসাইলে বন্যায় ক্ষতিগ্রস্তদের মাঝে ত্রাণ বিতরণ ও জিও ব্যাগ ফেলার উদ্বোধন  নানা দাবি নিয়ে ১০ম দিনের মতো সিরাজগঞ্জ পল্লীবিদ্যুৎ সমিতি-১’র কর্মচারিদের কর্মবিরতি গোপালপুরে বন্যায় পানীয় জলের সংকট, তবে ক্ষতিগ্রস্তরা পাচ্ছে পর্যাপ্ত ত্রাণ সখিপুরের মহানন্দপুর বিজয় স্মৃতি উচ্চ বিদ্যালয়ের কর্মচারী আঃ রাজ্জাকের স্মরণসভা ও দোয়া অনুষ্ঠিত মির্জাপুরে সন্ত্রাসী হামলার প্রতিবাদে বিক্ষোভ ও প্রতিবাদ সমাবেশ বাসাইলে বন্যায় ক্ষতিগ্রস্তদের মাঝে প্রধানমন্ত্রীর ত্রাণ বিতরণ ৮ম শ্রেণীর ছাত্রীকে ধর্ষণ চেষ্টার অভিযোগে প্রধান শিক্ষকের বিরুদ্ধে মামলা বাসাইলে শ্রীশ্রী জগন্নাথদেবে রথযাত্রা উৎসব শুরু

অনুমতিহীন ফেসবুক তথ্য চুরি করছে ২৫টি অ্যাপ, সরালো গুগল প্লে স্টোর থেকে

প্রযুক্তি ডেস্ক
  • প্রকাশ : রবিবার, ৫ জুলাই, ২০২০
  • ৫৭১ ভিউ
ফাইল ছবি

গুগল প্লে স্টোর থেকে সম্প্রতি অ্যান্ড্রয়েড প্ল্যাটফর্মের জন্য তৈরি ২৫টি অ্যাপ সরিয়ে দেওয়া হয়েছে। সাইবার নিরাপত্তা প্রতিষ্ঠান এভিনার পক্ষ থেকে এসব অ্যাপ ফেসবুক থেকে তথ্য চুরি করছিল বলে গুগলকে সতর্ক করা হয়। ফেসবুকের লগইনসংক্রান্ত তথ্য এসব ক্ষতিকর অ্যাপ কৌশলে হাতিয়ে নিতে পারে। এতে বিশেষভাবে ম্যালওয়্যার বা ক্ষতিকর প্রোগ্রাম যুক্ত করা থাকে, যা মোবাইল ফোন থেকে ফেসবুকে লগইন করার সময় পাসওয়ার্ডের মতো গুরুত্বপূর্ণ তথ্য রেকর্ড করে রাখে।

এভিনার গবেষকেদের মতে, এই ২৫ অ্যাপ ২০ লাখের বেশি ডাউনলোড হয়েছে। এসব অ্যাপ মূলত ফাইল ম্যানেজার, ফ্ল্যাশ লাইট, ওয়ালপেপার, স্ক্রিনশট এডিটর বা ওয়েদার অ্যাপ হিসেবে ধোঁকা দেয়। মোবাইল ফোনে এসব অ্যাপ থাকলে দ্রুত তা সরিয়ে ফেলতে বা আনইনস্টল করে ফেলতে হবে।

নতুন করে যে সকল অ্যাপ গুগল থেকে সরিয়ে নেওয়া হল তা হল super wallpapaer flashlight, padenatef, wallpaper level, contour level wallpaper, Iplayer &iwallpaper video maker, color wallpapers, pedometer, powerful flashlight, super bright flashlight, super flashlight, solitare, acurate scanning of qr code সহ আরও বেশ কিছু অ্যাপ। জানা গিয়েছে ওই সকল অ্যাপের মধ্যে super wallpaper flashlight ও padenatef মাত্র দুটি অ্যাপ ডাউনলোড হয়েছে ৫০০০০০ বার।

জানা গিয়েছে এই অ্যাপে রয়েছে মেলিস্যাস কোড। যার সাহায্যে ফোনে কোন অ্যাপ খোলা হচ্ছে আগে বা পরে তা সব ধরা যায়। আর এভাবেই এই অ্যাপ যে কোন গ্রাহকের ফেসবুকের গুরুত্ব পূর্ণ তথ্য চুরি করে নিচ্ছিল। আর সেই কারণেই নিরাপত্তার জন্য এই অ্যাপ গুলির বিরুদ্ধে পদক্ষেপ নিল গুগল। আর এর ফলে সাধারণের নিরাপত্তার দিক টি আরও মজবুত হবে বলে মনে করা যাচ্ছে।

এর আগে তথ্য চুরি করতে সক্ষম—এমন ৩৬টি ক্যামেরা অ্যাপের বিরুদ্ধে ব্যবস্থা নেয় গুগল। বিশেষজ্ঞরা এসব ক্যামেরা অ্যাপও মোবাইলে থাকলে দ্রুত সরিয়ে ফেলার পরামর্শ দিয়েছেন।

গুগল বলছে, তারা যেসব অ্যাপ ডিলিট করে দিয়েছে, সেগুলো ব্যবহারকারীর ক্ষতি করার উদ্দেশে নিয়ে তৈরি করা হয়েছিল। গত বছরের দ্বিতীয়ার্ধে এসব ক্যামেরা অ্যাপ গুগল প্লে স্টোরে আসে। এসব অ্যাপের নির্মাতারা এতে ক্ষতিকর অ্যাডওয়্যার ফাংশন কৌশলে লুকিয়ে রেখেছিলেন, যাতে গুগলের নিরাপত্তা স্ক্যানে তা ধরা না পড়ে।

আগে গুগলের বাতিল করা অ্যাপগুলো হলো ইয়োরকো ক্যামেরা, সলু ক্যামেরা, বিউটি কোলাজ লাইট, বিউটি অ্যান্ড ফিল্টার ক্যামেরা, ফটো কোলাজা অ্যান্ড বিউটি অ্যাপ, বিউটি ক্যামেরা সেলফি, গ্যাটি বিউটি ক্যামেরা, প্যান্ড সেলফি বিউটি ক্যামেরা, কার্টুন ফটো এডিটর অ্যান্ড সেলফি বিউটি ক্যামেরা, বেনবু সেলফি বিউটি ক্যামেরা, পিনাট সেলফি বিউটি ক্যামেরা অ্যান্ড ফটো এডিটর, মুড ফটো এডিটর অ্যান্ড সেলফি বিউটি ক্যামেরা, রোজ ফটো এডিটর অ্যান্ড সেলফি বিউটি ক্যামেরা, সেলফি বিউটি ক্যামেরা অ্যান্ড ফটো এডিটর, ফগ সেলফি বিউটি ক্যামেরা, ফার্স্ট সেলফি বিউটি ক্যামেরা অ্যান্ড ফটো এডিটর, ভানু সেলফি বিউটি ক্যামেরা, সান প্রো বিউটি ক্যামেরা, ফানি সুইট বিউটি ক্যামেরা, লিটল বি বিউটি ক্যামেরা, বিউটি ক্যামেরা অ্যান্ড ফটো এডিটর প্রো, গ্রাস বিউটি ক্যামেরা, এলি বিউটি ক্যামেরা, ফ্লাওয়ার বিউটি ক্যামেরা, বেস্ট সেলফি বিউটি ক্যামেরা, অরেঞ্জ ক্যামেরা, সানি বিউটি ক্যামেরা, ল্যান্ডি সেলফি বিউটি ক্যামেরা, নাট সেলফি ক্যামেরা, রোজ ফটো এডিটর অ্যান্ড সেলফি বিউটি ক্যামেরা, আর্ট বিউটি ক্যামেরা-২০১৯ এলিগ্যান্ট বিউটি ক্যাম-২০১৯, সেলফি বিউটি ক্যামেরা অ্যান্ড ফানি ফিল্টারস, সেলফি বিউটি ক্যামেরা প্রো ও প্রো সেলফি বিউটি ক্যামেরা।

সম্প্রতি ফেসবুকের পক্ষ থেকেও ফেসবুকের সঙ্গে সংযুক্ত কিছু থার্ড পার্টি অ্যাপ ও ওয়েবপেজ তথ্য চুরি করছে বলে স্বীকার করা হয়। এসব অ্যাপ চালু করতে ফেসবুকের লগইন তথ্য ব্যবহার করা হয়। ফেসবুক বলেছে, এসব অ্যাপে ঢোকার রাস্তা তারা স্বয়ংক্রিয়ভাবে বন্ধ করে দিয়েছে। ফেসবুক অ্যাকাউন্ট ব্যবহার করে যদি অন্য কোনো ওয়েবসাইট বা অ্যাপে সাইনইন করে থাকেন, তবে তা শিগগিরই কিছু সিকিউরিটি সেটিংস হালনাগাদ করে নেওয়ার পরামর্শ দিচ্ছেন বিশেষজ্ঞরা।

আইওএস বা অ্যান্ড্রয়েড থেকে ফেসবুক অ্যাপ চালু করুন বা ব্রাউজার থেকে ফেসবুক ডটকমে যান। সেখান থেকে সেটিংস মেনুতে গিয়ে ‘অ্যাপস অ্যান্ড ওয়েবসাইটস’ ক্লিক করুন। এতে নতুন একটি মেনু পাবেন। সেখানে ফেসবুক ব্যবহার করে সাইনইন করা সব থার্ড পার্টি অ্যাপ ও ওয়েবসাইটের তালিকা পাবেন। যেসব অ্যাপে আর ফেসবুকের সংযোগ চান না, সেটি সরিয়ে দিন।

নিউজটি সোস্যালমিডিয়াতে শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো নিউজ
© All rights reserved © 2021
Theme Customized BY LatestNews