1. admin@amadertangail24.com : md Hasanuzzaman khan : The Bengali Online Newspaper in Tangail News Tangail
  2. aminulislamkobi95@gmail.com : Aminul islam kobi : Aminul islam kobi
  3. anowar183617@gmail.com : Anowar pasha : Anowar pasha
  4. smariful81@gmail.com : ArifulIslam : Ariful Islam
  5. arnobalamin1@gmail.com : arnob alamin : arnob alamin
  6. dms09bd@yahoo.com : dm.shamimsumon : dm shamim sumon
  7. kplithy@gmail.com : Lithy : Khorshida Parvin Lithy
  8. hasankhan0190@gmail.com : md hasanuzzaman : md hasanuzzaman Khan
  9. monirhasantng@gmail.com : MD. MONIR HASAN : MD. MONIR HASAN
  10. muslimuddin@gmail.com : MuslimUddin Ahmed : MuslimUddin Ahmed
  11. sayonsd4@gmail.com : Sahadev Sutradhar Sayon : Sahadev Sutradhar Sayon
  12. sheful05@gmail.com : sheful : Habibullah Sheful
আইফোন ১২ প্রসেসর: স্মার্টফোন হলো আরও স্মার্ট - Amader Tangail 24
বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ০৫:০০ পূর্বাহ্ন
সর্বশেষ সংবাদঃ-
বাসাইলে ৪৯ কেজি গাঁজাসহ চারজন গ্রেফতার ৬ষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচন কালিহাতীতে মনোনয়ন জমা দিলেন যারা বাসাইলে প্রাণীসম্পদ প্রদর্শণী অনুষ্ঠিত সখিপুর রিপোর্টার্স ইউনিটির ঈদপূনর্মিলনী বাতিঘর আদর্শ পাঠাগারের উদ্যোগে উচ্চশিক্ষা বিষয়ক সেমিনার অনুষ্ঠিত বাসাইলে ঐতিহাসিক মুজিবনগর দিবস পালন টাঙ্গাইলে সৃষ্টি একাডেমিক ফুটবল চ্যাম্পিয়নশিপের ফাইনাল খেলা অনুষ্ঠিত বাসাইলে ঐতিহ্যবাহী লাঠি খেলা অনুষ্ঠিত উল্লাপাড়ায় ২ দিনব্যাপী মানবধর্ম মেলার উদ্বোধন  নাগরপুরে ট্রাক চাপায় মোটরসাইকেল আরোহী নিহত বাঙ্গালী সংস্কৃতি জাগ্রত হলে অসাম্প্রদায়িক চেতনা জাগ্রত হবে নাগরপুরে মঙ্গল শোভাযাত্রা উদ্বোধনের সময় বানিজ্য প্রতিমন্ত্রী বাসাইলে পহেলা বৈশাখ উপলক্ষে মঙ্গল শোভাযাত্রা অনুষ্ঠিত আমাদের মূল লক্ষ্যই হলো হস্ত ও কুটির শিল্পকে আন্তর্জাতিক পর্যায়ে নিয়ে যাওয়া- বানিজ্য প্রতিমন্ত্রী সখিপুরে একই মাতৃগর্ভে ৬ সন্তান সখিপুর উপজেলা হাসপাতালে সেবা নিতে আসা রোগীদের ঈদ আনন্দ

আইফোন ১২ প্রসেসর: স্মার্টফোন হলো আরও স্মার্ট

HM Maruf Hasan
  • প্রকাশ : বৃহস্পতিবার, ১৫ অক্টোবর, ২০২০
  • ৩৭০ ভিউ
ছবি: অ্যাপল

বিশ্বের প্রথম কোম্পানি হিসেবে মোবাইল ফোনে ফাইভ ন্যানোমিটার চিপসেট ব্যবহার করেছে অ্যাপল। আইফোন ১২ লাইন-আপের সবকটি ফোনেই এ১৪ বায়োনিক প্রসেসর ব্যবহৃত হচ্ছে যা, ফাইভ ন্যানোমিটার প্রযুক্তির প্রসেসর।

ফাইভ ন্যানোমিটার বলতে বোঝানো হচ্ছে আইফোন ১২ এর প্রসেসরে যেসব ট্রানজিস্টার ব্যবহার করা হয়েছে সেগুলো কেবল পাঁচ ন্যানোমিটার দৈর্ঘ্য বিশিষ্ট। ক্ষুদ্রতার দিক থেকে চিন্তা করলে যা ২৫টির অনুর সমান।

বর্তমানে মোবাইল ফোনের প্রসেসরে যেসব ট্রানজিস্টার ব্যবহার হচ্ছে সেগুলো ৭ ন্যানোমিটার দৈর্ঘ বিশিষ্ট। অর্থাৎ একই আয়তনের প্রসেসরের মধ্যেই আরও কোটি কোটি ট্রানজিস্টার ব্যবহার করা যাবে যা স্মার্টফোনের ক্ষমতাকে আরও বাড়িয়ে দেবে। অর্থাৎ স্মার্টফোন হয়ে উঠবে আরও স্মার্ট।

বলা হচ্ছে ফাইভ ন্যানোমিটার চিপসেট স্মার্টফোনের সক্ষমতাকে এতোটাই বাড়িয়ে দেবে যে মোবাইল ফোনেই এখন ফোরকে ভিডিও এডিট করা সম্ভব হবে। সেই সঙ্গে জটিল ক্যালকুলেশনগুলোর জন্য দূরবর্তী ইন্টারনেট সার্ভার ব্যবহার করতে হবে না আর। মোবাইল ফোনেই করে ফেলা যাবে। যা মোবাইল এক্সপেরিয়েন্সকে করবে আরও উন্নত। সেভেন ন্যানোমিটার চিপ মোবাইল ফোনে ইন্টারনেট ছাড়াই ফেইস রিকগনিশান, বয়স নির্ণয়ের মতো মেশিন লার্নিং অ্যালগরিদমগুলো চালাতে সক্ষম। ফাইভ ন্যানোমিটার চিপ এই সক্ষমতার দিগন্তকে আরও প্রশারিত করবে।

কেবল পারফরম্যান্সই নয়। ফাইভ ন্যানোমিটারের চিপগুলোতে বিদ্যুৎ খরচও কম। চিপ নির্মাতা প্রতিষ্ঠান টিএমএসসির ভাষ্যমতে একই চার্জ খরচে ফাইভ ন্যানোমিটার চিপ সেভেন ন্যানোমিটারের তুলনায় ১৫% বেশি পারফরম্যান্স বুস্ট দেবে।

অর্থাৎ, একই পারফম্যান্সে মোবাইল ফোনে চার্জ থাকবে আরও দীর্ঘ সময় ধরে। ফাইভজি প্রযুক্তিতে চার্জের সমস্যাটি ফাইভ ন্যানোমিটার চিপের মাধ্যমে সমাধান হবে বলে আশা করা হচ্ছে। ফাইভজি ইন্টারনেট প্রযুক্তি ফোরজি থেকে বেশি চার্জ খরচ করে। অর্থাৎ, আইফোন ১২তে ফাইভজি ইন্টারনেট ব্যবহার করলেও মোবাইলের ব্যাটারি লাইফের তেমন একটা অবনমন দেখা যাবে না। বাড়তি ব্যাটারিলাইফ মোবাইল ফোনে হাই রিফ্রেশ রেটের ডিসপ্লেকে মূলধারায় আনতে পারবে। যা ভিজ্যুয়াল এক্সপেরিয়েন্সকে করবে আরও উন্নত।

ফাইভ ন্যানোমিটার চিপসেটের সম্ভাবনার শেষ নেই। আগামী ডিসেম্বরে স্যামসাংও তাদের ফ্ল্যাগশিপ ফোনগুলোতে ফাইভ ন্যানোমিটারের প্রসেসর ব্যবহার করবে শোনা যাচ্ছে। ডেভেলপাররা নতুন এই সক্ষমতাকে কাজে লাগিয়ে নানান ধরনের অ্যাপ নির্মান করবেন তা বলার অপেক্ষা রাখে না। অর্থাৎ, ২০২১ সালে স্মার্টফোন আরও স্মার্ট হয়ে উঠবে।

বহুদিন ধরে অনেক জল্পনা কল্পনা চললেও অনেক প্রযুক্তিবিধই মনে করেছিলেন ফাইভ ন্যানোমিটার চিপ এতো জলদি বাজারে সম্ভব হবে না। এই চিপ নির্মানে জটিলতা এতো বেশি যে এটি নির্মানের জন্য যে মেশিন ব্যবহৃত হয় তার একটির দামই ১২ কোটি ডলারের বেশি। টাকায় যা প্রায় এক হাজার কোটি টাকার সমান। তবে ডাচ কোম্পানি এএসএমএলের এক্সট্রিম আল্ট্রাভায়োলেট প্রযুক্তির কল্যাণে প্রসেসর প্রযুক্তি নতুন এক যুগে প্রবেশ করলো।

নিউজটি সোস্যালমিডিয়াতে শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো নিউজ
© All rights reserved © 2021
Theme Customized BY LatestNews