1. admin@amadertangail24.com : md Hasanuzzaman khan : md Hasanuzzaman khan
  2. anowar183617@gmail.com : Anowar pasha : Anowar pasha
  3. smariful81@gmail.com : ArifulIslam : Ariful Islam
  4. dms09bd@yahoo.com : dm.shamimsumon : dm shamim sumon
  5. kplithy@gmail.com : Lithy : Khorshida Parvin Lithy
  6. atozlove9@gmail.com : HM Maruf Ahmmed : HM Maruf Ahmmed
  7. monirhasantng@gmail.com : MD. MONIR HASAN : MD. MONIR HASAN
  8. muslimuddin@gmail.com : MuslimUddin Ahmed : MuslimUddin Ahmed
  9. sayonsd4@gmail.com : Sahadev Sutradhar Sayon : Sahadev Sutradhar Sayon
  10. sheful05@gmail.com : sheful : Habibullah Sheful
আজ কিংবদন্তি হুমায়ূন আহমেদের জন্মদিন - Tangail News
মঙ্গলবার, ২৪ নভেম্বর ২০২০, ১২:২৭ অপরাহ্ন
সর্বশেষ সংবাদঃ-
মুক্তিযোদ্ধা ফারুক হত্যার আসামীদের গ্রেপ্তারের দাবিতে বিক্ষোভ মিছিল ভূঞাপুর-তারাকান্দি মহাসড়কের উন্নয়ন কাজের উদ্বোধন নদী খননের নামে ভূমি হারানোর প্রতিবাদে সমাবেশ সখীপুরে অটোভ্যানের ধাক্কায় যুবকের মৃত্যু ফুটবল দলের সাবেক অধিনায়ক ও সংগঠক বাদল রায় আর নেই বিএনপি জামায়াত সরকার রেলখাতকে ধংস করে দিয়ে গেছে তাই রেল লোকসান কাটিয়ে লাভের মুখ দেখতে পারছে না…নূরুল ইসলাম সুজন কালিহাতীতে ইউনিয়ন আ’লীগের বর্ধিতসভা উত্তেজনায় স্থগিত সংঘর্ষে আহত ৬ সাইবার হামলার আশঙ্কায় ব্যাংকে সতর্কতা জারি করোনায় আক্রান্ত কণ্ঠশিল্পী বেবী নাজনীন আগামী দুমাস সূর্যের দেখা মিলবে না ! ট্রাম্প যেন সব হারিয়ে এখন নাজেহাল ধনবাড়ীতে পৌর নিবার্চনে খন্দকার মঞ্জুরুল ইসলাম তপনের মোটরসাইকেল শোডাউন গোপালপুরে মাক্স ব্যবহার না করায় ভ্রাম্যমাণ আদালতের জরিমানা অধ্যক্ষ মাওলানা গোলাম সারোয়ার সাঈদী আর নেই টাঙ্গাইলে সশস্ত্র বাহিনী দিবস ও সশস্ত্র বাহিনীর অব: প্রাপ্ত সদস্য কল্যাণ সংস্থার প্রতিষ্ঠা বার্ষিকী পালন

আজ কিংবদন্তি হুমায়ূন আহমেদের জন্মদিন

বিনোদন ডেস্ক
  • Update Time : শুক্রবার, ১৩ নভেম্বর, ২০২০
  • ৪৩ Time View
Spread the love
আজ  (১৩ নভেম্বর) বাংলা কথা সাহিত্যের নন্দিত লেখক ও জনপ্রিয় নির্মাতা হুমায়ুন আহমেদের ৭২ তম জন্মদিন। এই জাদুকরী লেখক যেখানেই হাত দিছেন সেখানেই ফলিয়েছেন সোনালী ফসল। তিনি একাধারে জনপ্রিয় কথা সাহিত্যিক, পরিচালক, নাট্যকার এবং গীতিকার। দশকের পর দশক ধরে তিনি তার লেখা দিয়ে মোহ আচ্ছন্ন করে রেখেছেন প্রজন্মের পর প্রজন্মকে।
হুমায়ূন আহমেদের জন্ম নেত্রকোনার কুতুবপুরে, ১৯৪৮ সালের ১৩ নভেম্বর। বাবা ফয়জুর রহমান আহমেদ ছিলেন পুলিশ কর্মকর্তা ও মুক্তিযোদ্ধা। মুক্তিযুদ্ধে তিনি পাকিস্তানি সেনাবাহিনী ও তাদের দোসরদের হাতে শহীদ হন। মায়ের নাম আয়েশা ফয়েজ। তার দুই ভাই মুহম্মদ জাফর ইকবাল ও আহসান হাবীব।
এদিকে আজ (১৩ নভেম্বর) এই কিংবদন্তির জন্মদিন উপলক্ষে বিশেষ বিশেষ আয়োজন করা হচ্ছে তার জন্মস্থান নেত্রকোনা এবং সবচেয়ে প্রিয় স্থান গাজীপুরের নুহাশ পল্লীতে।
হ‌ুমায়ূন আহমেদ তার কীর্তি রেখেছেন শিল্প-সাহিত্যের বেশিরভাগ শাখাতেই। একাধারে তিনি সাহিত্য দিয়ে মন্ত্রমুগ্ধ রেখেছেন বাংলার মানুষকে, অন্যদিকে নির্মাণ করেছেন অনন্য সব নাটক, চলচ্চিত্র ও গান। তার হাত ধরেই তারকার সম্মান পেয়েছেন এ দেশের অনেক শিল্পী।
তার নির্মাণে উঠে এসেছে নৈসর্গিক দৃশ্য, জোছনা, বৃষ্টিসহ বাংলার অসামান্য সব ব্যঞ্জনা। তরুণ প্রজন্মকে ভিন্নভাবে প্রকৃতি চিনিয়েছেন এই দার্শনিক লেখক।
বাংলা সাহিত্য, নাটক, চলচ্চিত্র ও গান পালাবদলের এ কারিগর ১৯৭২ সালে প্রকাশিত প্রথম উপন্যাস ‘নন্দিত নরকে’ দিয়ে নিজের জানান দেন। এরপর তিন শতাধিক গ্রন্থ লিখেছেন তিনি।
টেলিভিশন নাটকেও আনেন ভিন্ন অধ্যায়।
এসেছে বাকের ভাই, বদি, মুনা, লবঙ্গ, তিতলি, কঙ্কা, হাসান, ছোট চাচা, বড় চাচার মতো অনবদ্য সব চরিত্র।
১৯৯০-এর গোড়ার দিকে চলচ্চিত্র নির্মাণ শুরু করেন। তার পরিচালনায় প্রথম চলচ্চিত্র ‘আগুনের পরশমণি’ মুক্তি পায় ১৯৯৪ সালে। ২০০০ সালে ‘শ্রাবণ মেঘের দিন’ ও ২০০১ সালে ‘দুই দুয়ারী’ দর্শকদের দারুণ গ্রহণযোগ্যতা পায়। ২০০৩-এ নির্মাণ করেন ‘চন্দ্রকথা’।
১৯৭১-এ বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধের প্রেক্ষাপটে ২০০৪ সালে নির্মাণ করেন ‘শ্যামল ছায়া’ সিনেমাটি। এটি ২০০৬ সালে ‘সেরা বিদেশি ভাষার চলচ্চিত্র’ বিভাগে অ্যাকাডেমি পুরস্কারের জন্য বাংলাদেশ থেকে প্রতিদ্বন্দ্বিতা করেছিল। এছাড়াও এটি কয়েকটি আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে প্রদর্শিত হয়।
এরপর ২০০৬ সালে মুক্তি পায় ‘৯ নম্বর বিপদ সংকেত’। ২০০৮-এ ‘আমার আছে জল’ চলচ্চিত্রটি তিনি পরিচালনা করেন। ২০১২ সালে তার পরিচালনার সর্বশেষ ছবি ‘ঘেটুপুত্র কমলা’ মুক্তি পায়। যা দেশ-বিদেশে প্রচুর আলোচনায় আসে। তার চলচ্চিত্রের মৌলিক গানগুলো তিনি নিজেই রচনা করেন, যার বেশিরভাগই পায় তুমুল জনপ্রিয়তা।
কাজের স্বীকৃতিস্বরূপ একুশে পদক, বাংলা একাডেমি পুরস্কার, জাতীয় চলচ্চিত্র পুরস্কারসহ দেশ-বিদেশে বিভিন্ন পুরস্কার ও সম্মাননা পেয়েছেন তিনি।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
© All rights reserved © 2020
Theme Customized BY LatestNews
error: Content is protected !!