1. admin@amadertangail24.com : md Hasanuzzaman khan : The Bengali Online Newspaper in Tangail News Tangail
  2. aminulislamkobi95@gmail.com : Aminul islam kobi : Aminul islam kobi
  3. anowar183617@gmail.com : Anowar pasha : Anowar pasha
  4. smariful81@gmail.com : ArifulIslam : Ariful Islam
  5. arnobalamin1@gmail.com : arnob alamin : arnob alamin
  6. dms09bd@yahoo.com : dm.shamimsumon : dm shamim sumon
  7. kplithy@gmail.com : Lithy : Khorshida Parvin Lithy
  8. hasankhan0190@gmail.com : md hasanuzzaman : md hasanuzzaman Khan
  9. monirhasantng@gmail.com : MD. MONIR HASAN : MD. MONIR HASAN
  10. muslimuddin@gmail.com : MuslimUddin Ahmed : MuslimUddin Ahmed
  11. sayonsd4@gmail.com : Sahadev Sutradhar Sayon : Sahadev Sutradhar Sayon
  12. sheful05@gmail.com : sheful : Habibullah Sheful
সিরিজ বোমা হামলা: ১৫ বছরে জঙ্গীরা 'কলাকৌশলে আরও বিপজ্জনক এবং আধুনিক হয়ে উঠেছে' - Amader Tangail 24
শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১২:৫২ পূর্বাহ্ন
সর্বশেষ সংবাদঃ-
সখিপুরে ছাগল চুরির মামলায় মা-ছেলে কারাগারে মির্জাপুরে প্রধানমন্ত্রীর অনুদানের চেক বিতরণ গোপালপুরে বৃষ্টির আশায় ইস্তিকার নামাজ আদায় বাসাইলে ৪৯ কেজি গাঁজাসহ চারজন গ্রেফতার ৬ষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচন কালিহাতীতে মনোনয়ন জমা দিলেন যারা বাসাইলে প্রাণীসম্পদ প্রদর্শণী অনুষ্ঠিত সখিপুর রিপোর্টার্স ইউনিটির ঈদপূনর্মিলনী বাতিঘর আদর্শ পাঠাগারের উদ্যোগে উচ্চশিক্ষা বিষয়ক সেমিনার অনুষ্ঠিত বাসাইলে ঐতিহাসিক মুজিবনগর দিবস পালন টাঙ্গাইলে সৃষ্টি একাডেমিক ফুটবল চ্যাম্পিয়নশিপের ফাইনাল খেলা অনুষ্ঠিত বাসাইলে ঐতিহ্যবাহী লাঠি খেলা অনুষ্ঠিত উল্লাপাড়ায় ২ দিনব্যাপী মানবধর্ম মেলার উদ্বোধন  নাগরপুরে ট্রাক চাপায় মোটরসাইকেল আরোহী নিহত বাঙ্গালী সংস্কৃতি জাগ্রত হলে অসাম্প্রদায়িক চেতনা জাগ্রত হবে নাগরপুরে মঙ্গল শোভাযাত্রা উদ্বোধনের সময় বানিজ্য প্রতিমন্ত্রী বাসাইলে পহেলা বৈশাখ উপলক্ষে মঙ্গল শোভাযাত্রা অনুষ্ঠিত

সিরিজ বোমা হামলা: ১৫ বছরে জঙ্গীরা ‘কলাকৌশলে আরও বিপজ্জনক এবং আধুনিক হয়ে উঠেছে’

মোঃ মনির হাসান
  • প্রকাশ : সোমবার, ১৭ আগস্ট, ২০২০
  • ৬৯৮ ভিউ

বাংলাদেশে সিরিজ বোমা হামলার পর ১৫ বছরে জঙ্গীরা যে কৌশল পাল্টিয়েছে, পুলিশও এর পাল্টা কৌশল নিয়ে কাজ করার কথা বলছে।

বাংলাদেশে সিরিজ বোমা হামলার ঘটনার পরবর্তী বছরগুলোতে ধর্মীয় চরমপন্থীদের সন্ত্রাসবাদী তৎপরতা একদিকে যেমন বহুগুন বেড়েছে, সেই সঙ্গে তাদের হামলার কলাকৌশল ক্রমশ আরও বেশি বিপজ্জনক এবং আধুনিক হয়ে উঠেছে।

এরকম এক প্রেক্ষাপটে বাংলাদেশের নিরাপত্তা বাহিনীকেও ঢেলে সাজাতে হয়েছে এরকম ধর্মীয় জঙ্গীদের সন্ত্রাসবাদী হামলা এবং তৎপরতা মোকাবেলায়।

পনের বছর আগে ২০০৫ সালে যখন দেশে সিরিজ বোমা হামলা চালিয়ে জঙ্গীরা তাদের অস্তিত্বের জানান দিয়েছিল, পুলিশ বলেছে, সেই সময়কার জঙ্গী তৎপরতায় মূলত এক শ্রেনির মাদ্রাসা এবং সমাজের অস্বচ্ছ্ল মানুষের জড়িত থাকার অভিযোগ ছিল। ফলে আইন শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর কৌশল নির্ধারণের ক্ষেত্রে টার্গেটও ছিল এক শ্রেনির মাদ্রাসা।

জঙ্গী দমনের জন্য গঠিত পুলিশের বিশেষ ইউনিট কাউন্টার টেরোরিজম অ্যান্ড ট্রান্স ন্যাশনাল ইউনিটের প্রধান মনিরুল ইসলাম বলেছেন, জঙ্গীদের কর্মী সংগ্রহের চেষ্টা এখন সমাজের কোন একটা অংশ বা শ্রেনির মধ্যে সীমাবদ্ধ নেই।

তিনি মনে করেন, বিশ্বব্যাপীই জঙ্গী তৎপরতায় একটা বড় পরিবর্তন হয়েছে। বিশ্বের এই প্রেক্ষাপটে বাংলাদেশেও জঙ্গীরা তাদের কৌশল পাল্টিয়েছে।

“মাদ্রাসা কিংবা শুধু দাড়ি টুপি পড়া লোকজনই, অথবা যারা অস্বচ্ছল বা অশিক্ষিত-তারাই জঙ্গী তৎপরতায় জড়াচ্ছে – সেটা ঠিক নয়। এখন আর সুনির্দিষ্ট কোন বয়স বা কোন শ্রেনি, অর্থনৈতিক বা শিক্ষাগত অবস্থা, এসব দিয়ে নির্ধারিত করা যাবে না।”

তিনি আরও বলেছেন,”সামগ্রিকভাবেই একটা পরিবর্তন এসেছে। যেহেতু ইন্টারনেট এবং সামাজিক মাধ্যমের বিকাশ হয়েছে। সেজন্য টেকনোলজিকে তারা তাদের অন্যতম একটা প্লাটফর্ম হিসাবে ব্যবহার করছে।”

গুলশানে হলিআর্টিজানে হামলার পর ইসলামিক স্টেট জঙ্গি গোষ্ঠী তাদের বার্তা সংস্থা ‘আমাক’ এ পাঁচ হামলাকারীর ছবি প্রকাশ করে।

পুলিশ কর্মকর্তারা উল্লেখ করেছেন, সিরিজ বোমা হামলার ১০ বছর পর ২০১৬ সালে ঢাকার হলি আর্টিজানে বড় ধরণের যে জঙ্গী হামলা হয়, সেই ঘটনায় জড়িতদের মধ্যে ধনী পরিবারের এবং ইংরেজি মাধ্যমের বিশ্ববিদ্যালয় পর্যায়ের শিক্ষার্থীও ছিল।

এই ঘটনার পর আইন শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী তাদের ধারণা এবং নজরদারিতে বড় ধরণের পরিবর্তন এনেছে বলে কর্মকর্তারা বলেছেন।

বিশ্লেষকরা বলেছেন, ইন্টারনেট এবং সামাজিক মাধ্যমের সুযোগ নিয়ে জঙ্গীরা আন্তর্জাতিক সন্ত্রাসী গোষ্ঠীগুলোর সাথেও যোগাযোগ সৃষ্টি করে।

তাদের পর্যবেক্ষণ হচ্ছে, জঙ্গীরা আন্তর্জাতিক যোগাযোগের ভিত্তিতে বিদেশি অস্ত্র এবং বিপজ্জনক বিস্ফোরক ব্যবহার করছে। হলি আর্টিজানের হামলায় আধুনিক অস্ত্র ব্যবহার করে জঙ্গীরা তার প্রমাণ দিয়েছিল।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের অপরাধ বিজ্ঞান বিভাগের শিক্ষক খন্দকার ফারজানা রহমান বলেছেন, “প্রথমদিকে যে টেরোরিজম বা ইসলামিক মিলিটারিজম ছিল, তারা মূলত হোমগ্রোন (ঘরে তৈরি) বোমা বা অস্ত্র ব্যবহার করতো। ২০০৫ সালে ৬৩টি জেলার ৫০০টি জায়গায় যে বোমা হামলা করা হয়েছিল, তাতে বেশিরভাগই হাতে তৈরি বোমা ব্যবহার করা হয়েছিল।”

“কিন্তু এখন যেটা হচ্ছে, হলি আর্টিজানের হামলাতেও যা দেখা গেছে, অস্ত্রের চালান বাইরে থেকে আসছে। যেটাকে আমরা অবৈধ অস্ত্র বলছি।”

খন্দকার ফারজানা রহমান মনে করেন, জঙ্গীদের কর্মী সংগ্রহের কাজেও বড় ধরণের পরিবর্তন হয়েছে।

“এখন আসলে ইন্টারনেটের মাধ্যমে জঙ্গী নিয়োগ বা রিক্রুট করা হয়।”

তথ্য – বিবিসি বাংলা অনলাইন

নিউজটি সোস্যালমিডিয়াতে শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো নিউজ
© All rights reserved © 2021
Theme Customized BY LatestNews