1. admin@amadertangail24.com : md Hasanuzzaman khan : The Bengali Online Newspaper in Tangail News Tangail
  2. aminulislamkobi95@gmail.com : Aminul islam kobi : Aminul islam kobi
  3. anowar183617@gmail.com : Anowar pasha : Anowar pasha
  4. smariful81@gmail.com : ArifulIslam : Ariful Islam
  5. arnobalamin1@gmail.com : arnob alamin : arnob alamin
  6. dms09bd@yahoo.com : dm.shamimsumon : dm shamim sumon
  7. kplithy@gmail.com : Lithy : Khorshida Parvin Lithy
  8. hasankhan0190@gmail.com : md hasanuzzaman : md hasanuzzaman Khan
  9. monirhasantng@gmail.com : MD. MONIR HASAN : MD. MONIR HASAN
  10. muslimuddin@gmail.com : MuslimUddin Ahmed : MuslimUddin Ahmed
  11. sayonsd4@gmail.com : Sahadev Sutradhar Sayon : Sahadev Sutradhar Sayon
  12. sheful05@gmail.com : sheful : Habibullah Sheful
নামছে পানি, জাগছে ক্ষত - Amader Tangail 24
রবিবার, ১৯ মে ২০২৪, ০৭:১৯ পূর্বাহ্ন
সর্বশেষ সংবাদঃ-
কালিহাতীতে বজ্রপাতে দুই ধানকাটা শ্রমিকের মৃত্যু গোপালপুরে স্বামীর নির্যাতনে স্ত্রীর মৃত্যু, স্বামী আটক বাসাইলে তামাক নিরোধ বিষয়ক মতবিনিময় সভা নাগরপুর আলিম মাদ্রাসার কেউ পাস করেনি। সখিপুরে এমপিকে আত্মার হুমকির প্রতিবাদে মানবন্ধন ও প্রতিবাদ সভা নাগরপুরে বিয়ে না দেওয়ায় অভিমানে ছেলের আত্মহত্যা গোপালপুরের পরিবহন শ্রমিকদের ডাটাবেজ বা নিবন্ধন তৈরি শুরু আজ ভয়াল ১৩ মে, টর্নেডোর আঘাত আজও ভুলেনি বাসাইলবাসী উল্লাপাড়ায় ৪ মাদ্রাসায় কোন শিক্ষার্থীই পাশ করেনি  ভূঞাপুরে আচরণ বিধি লঙ্ঘনের দায়ে দুই প্রার্থীকে জরিমানা! উপজেলা পরিষদ নির্বাচন ঋণ খেলাপি দায়ে ইঞ্জিনিয়ার সোহরাব হোসেন ও সালাউদ্দিনের মনোনয়ন পত্র বাতিল সখিপুরে আ.লীগের বিরুদ্ধে আ.লীগের প্রতিবাদ সভা কালিহাতীতে অবৈধভাবে বালু উত্তোলনের দায়ে ৩ লাখ টাকা জরিমানা নাগরপুরে এক নারীর মরদেহ উদ্ধার ঋণ করে জনগণের প্রতিশ্রুতি রক্ষা করছি -ইউপি চেয়ারম্যান

নামছে পানি, জাগছে ক্ষত

অরণ্য ইমতিয়াজ
  • প্রকাশ : রবিবার, ৬ সেপ্টেম্বর, ২০২০
  • ১০৮৫ ভিউ
টাঙ্গাইলে পানি নেমে যাওয়ার সঙ্গে সঙ্গে জেগে উঠছে ক্ষতি!

টাঙ্গাইলের বাসাইলের সবজি চাষী খন্দকার হানিফ। চলতি বন্যার আগে করলা চাষ করে ছয় হাজার টাকা লোকসান হয়েছে তার। সে ক্ষতি পুষিয়ে উঠতে ২৫ শতাংশ জমিতে চাষ করেছিলেন ধুন্দল। খরচ হয়েছে দশ হাজার টাকা। গত বছর ধুন্দল চাষ করে প্রায় ৮৫ হাজার টাকা আয় করেছিলেন। এবারও ধুন্দল গাছে ছেয়ে গিয়েছিল তার মাচা। ধুন্দল উঠতেও শুরু করেছিল। আট হাজার টাকার মতো বিক্রি করেছেন। কিন্তু তারপরই জমিতে বন্যার পানি প্রবেশ করে। পানি পেয়ে টলতে থাকে গাছ। এখন পানি নামতে শুরু করেছে। অথচ তার ধুন্দল গাছ মাচায় মরে শুকিয়ে গেছে।

খন্দকার হানিফের মতো টাঙ্গাইল সদর উপজেলার দেওলা গ্রামের চাষী সুবাস চন্দ্র দাসের ক্ষেতের সব সবজি বন্যার পানিতে ডুবে গেছে। তিনি প্রায় ২০ শতাংশ জমিতে পেঁপে, করলা ও কুমড়ো লাগিয়েছিলেন। পেঁপে উঠা শুরু করেছিল। এরমধ্যেই বন্যার পানিতে ডুবে যায় তার ক্ষেত। টাঙ্গাইলে বন্যার পানি নামতে শুরু করার সঙ্গে সঙ্গে খন্দকার হানিফ কিংবা সুবাস চন্দ্র দাসের জমির মতো জেগে উঠছে ক্ষতির চিহ্ন।

ফসলের ক্ষেত, রাস্তা, সেতু, সেতুর এ্যাপ্রোচ অংশ, তাঁতসহ বিভিন্ন জিনিসের ক্ষয়ক্ষতি ফুটে উঠছে পানি নামার সঙ্গে সঙ্গে।

জেলার অনেক নিচু এলাকায় এখনও পানি রয়েছে। সেখান থেকে পানি নামলে ক্ষতির পরিমাণ আরো বেড়ে যাবে।

টাঙ্গাইল জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর থেকে জানা যায়, এবারের বন্যায় জেলায় ১৮ হাজার ১২৬ হেক্টর জমির ফসলের ক্ষতি হয়েছে। ক্ষতির পরিমাণ নির্ধারণ করা হয়েছে ১৪১ কোটি ২৫ লাখ ৭ হাজার টাকা। ক্ষতিগ্রস্থ কৃষকের সংখ্যা এক লাখ ৭ হাজার ৩৯১ জন।

ক্ষতিগ্রস্থ ফসলের মধ্যে রোপা ও বুনা আমন, আউশ ধান, ধানের বীজতলা, সবজি, পাট, তিল, আখ, লেবু উল্লেখ্যযোগ্য। এখনো অনেক এলাকার ফসল পানিতে নিমজ্জিত রয়েছে। অনেক চাষী সবজি বিক্রি করে সংসার খরচের বড় অংশের যোগান দেয়ার প্রস্তুতি নিয়েছিলেন। কিন্তু বন্যা তাদের বড় ধরণের লোকসানের মুখে ফেলেছে।

টাঙ্গাইল সদর উপজেলার দেওলা গ্রামের চাষী সুবাস চন্দ্র দাস বলেন, পানিতে আমার সর্বনাশ হইছে। সব সবজি মরে গেছে। দেড়শ’ পেঁপে লাগাইছিলাম। সবগুলা মরে গেছে। করলা ও কুমড়ো গাছও মরে গেছে। রাস্তা ক্ষতিগ্রস্থ হওয়ায় চলাচলে সমস্যা হচ্ছে স্থানীয়দের।

টাঙ্গাইল সদর উপজেলার দেওলা আদর্শ যুব সংঘের সভাপতি আনোয়ার পারভেজ বলেন, দেওলা আদর্শ মোড় থেকে নতুন বাসটার্মিনাল যাওয়ার পথে অনেক জায়গায় হাঁটু পানি হয়েছিল। পানির কারণে সেসব জায়গায় রাস্তার খোয়া উঠে গেছে। ভেঙেও গেছে কয়েক জায়গায়। রিকশায় চলাচল করতে ঝাকুনি লাগে। বয়স্ক মানুষদের চলাচলে খুবই অসুবিধা হচ্ছে।

করোনার মহামারির কারণে এ বছরের প্রথমদিক থেকেই তাঁত বন্ধ ছিল। পরে অন্যান্য ব্যবসা প্রতিষ্ঠানের মতো তাঁতও খুলে দেয়া হয়। কিন্তু তাঁতীরা সুবিধা করতে পারেননি। বন্যার পানিতে ডুবে যায় জেলার অনেক তাঁত। বিশেষ করে কালিহাতী উপজেলার তাঁত সমৃদ্ধ এলাকা বল্লায় বন্যার পানিতে মারাত্মক ক্ষতিগ্রস্থ হয় তাঁতীরা। তাঁত, তাঁতে থাকা সুতার ভিম, কাপড় ও সরঞ্জামাদীর প্রায় সবই নষ্ট হয়ে যায়।

টাঙ্গাইল তাঁত মালিক সমিতির সাবেক সভাপতি ও যজ্ঞেশ্বর অ্যান্ড কোং এর মালিক রঘুনাথ বসাক জানান, টাঙ্গাইল জেলায় প্রায় ৫০ হাজার তাঁত রয়েছে। এরসঙ্গে লক্ষাধিক শ্রমিক জড়িত। করোনাকালে সবগুলো তাঁতই বন্ধ ছিল। এরমধ্যে বন্যায় অনেক তাঁতের মারাত্মক ক্ষতি হয়েছে। জেলার তাঁত শিল্পে প্রায় স্থবিরতা নেমে এসেছে। তাঁত মালিকদের ক্ষতি পুষিয়ে উঠতে এবং শ্রমিকদের রক্ষা করতে সুদমুক্ত ঋণ, প্রণোদনার পাশাপাশি সরকারের কাছে পাঁচদফা সুপারিশ করেন তিনি।

সুপারিশগুলো হচ্ছে, শাড়ির নতুন নতুন বাজার তৈরি করা, সুদমুক্ত ব্যাংক ঋণের ব্যবস্থা করা, বিদেশ থেকে শাড়ি আমদানী বন্ধ করা, দেশি পণ্য বিশেষ করে সালোয়ার-কামিজের পরিবর্তে শাড়ি ব্যবহারে উৎসাহিত করা, ইলেক্ট্রনিক ও প্রিণ্ট মিডিয়ায় দেশীয় শাড়ি ব্যবহারে জনমত তৈরি করা।

টাঙ্গাইল এলজিইডি অফিসের প্রাথমিক সমীক্ষা অনুযায়ী চলতি বন্যায় জেলার ৩২৮টি রাস্তা ক্ষতিগ্রস্থ হয়েছে। যার দৈর্ঘ্য প্রায় সাড়ে ১৩শ কিলোমিটার। এতে আর্থিক ক্ষতির পরিমাণ প্রায় দুইশ চার কোটি টাকা। ৭৩টি ছোট বড় কালভার্ট ও ব্রিজ ক্ষতিগ্রস্থ হয়েছে যার দৈর্ঘ্য প্রায় দেড় কিলোমিটার। টাকার পরিমাণ প্রায় ৬২ কোটি টাকা।

গ্রামীণ যোগাযোগ ব্যবস্থার অনেক জায়গা ভেঙ্গে পড়েছে। ফলে বন্যার পানি নেমে গেলেও চরম দুর্ভোগে পড়ছে সেখানকার মানুষ।

টাঙ্গাইল এলজিইডির নির্বাহী প্রকৌশলী মো. গোলাম আজম বলেন, টাঙ্গাইলে এবার বন্যায় ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। ক্ষতিগ্রস্থ রাস্তা ও কালভার্টের তালিকা তৈরি করা হয়েছে। ইতিমধ্যে রাস্তা মেরামতের জন্য ৩৫ কোটির টাকার টেন্ডার দেয়া হয়েছে। বৃষ্টি না হলে আগামী নভেম্বরের মধ্যেই কাজ শুরু করা যাবে।

টাঙ্গাইল জেলা কৃষিসম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক আহসানুল বাসার বলেন, বন্যায় ক্ষতিগ্রস্থ কৃষকদের ক্ষতি পুষিয়ে উঠতে সরকার বিভিন্ন কর্মসূচি নিয়েছে। পানি নেমে যাওয়ার পর উচু জমিতে ধানের বীজতলা এবং তিন হাজার ৩২৮ টি ট্রেডের মাধ্যমে বীজতলা তৈরি করা হচ্ছে। চার হাজার কৃষককে বিনামূল্যে কলাই, আট হাজার কৃষককে বিনামূল্যে সবজি বীজ দেয়া হবে। বিকল্প ফসলের মাধ্যমেও কৃষকদের সহযোগিতা করার জন্য ব্যবস্থা নেয়া হচ্ছে।

নিউজটি সোস্যালমিডিয়াতে শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো নিউজ
© All rights reserved © 2021
Theme Customized BY LatestNews